সুনানে আবু দাউদ - আমার প্রিয় বাংলা বই

সাম্প্রতিকঃ

Post Top Ad

Responsive Ads Here

March 13, 2021

সুনানে আবু দাউদ

সূনানে আবু দাউদ-https://amarpriyoboi.blogspot.com/2019/08/blog-post_44.html

সুনানে আবু দাউদ 

সুনানে আবু দাউদ ইসলামের পবিত্রতম ছয়টি হাদিস গ্রন্থের মধ্যে একটি, যা কুতুব আল-সিত্তাহ নামেও পরিচিত। এটি মূলত হাদিসের সংকলনমূলক গ্রন্থ যা আবু দাউদ সংকলন করেন। তার সম্পুর্ন নাম আবু দাউদ সুলায়মান ইবনুল আশ'আস আস-সিজিস্তানী। সুনানে আবু দাউদ গ্রন্থে প্রায় ৪৮০০টি হাদিস আছে।

 ইতিহাস

সুনানে আবু দাউদ গ্রন্থের রচনাকাল সঠিক ভাবে নির্ণয় করা যায় না। তবে বিশেষজ্ঞগণ বিভিন্ন ভাবে এর রচনাকাল নির্ধারণ করার প্রয়াস করেছেন। আবু দাউদ উক্ত বই লেখার পর তিনি তার শিক্ষক আহমেদ ইবনে হাম্বলকে দেখিয়েছিলেন এবং তিনি বইটি দেখে ভূয়সী প্রশংসা করেছিলেন। ২৪৩ হিজরীতে আহমেদ ইবনে হাম্বল মারা যান। এ থেকে অনুমান করা হয় যে উক্ত গ্রন্থ হিজরী দ্বিতীয় শতকের তৃতীয় দশকে লেখা হয়েছে। বর্তমান সারা পৃথিবীতে বিশেষ সম্মানের সাথে মুসলিমরা উক্ত বই পাঠ করে।

হাদিস সংখ্যা

এতে প্রায় ৪,৮০০টি হাদিস সংকলিত হয়েছে। মুহাম্মাদ মুহিউদ্দিন আবদুল হামিদের সম্পাদনার পর এই সংখ্যা নির্ধারণ করা হয়। তিনি বলেছেন যে, তিনি যেগুলোকে জয়িফ (দুর্বল) বলে উল্লেখ করেননি সেগুলো ছাড়া বাকি হাদিসগুলো সহিহ। তবে ইবনে হাজার আসকালানির মতানুযায়ী জয়িফ উল্লেখ করা হয়নি এমন হাদিসের মধ্যেও কিছু জয়িফ হাদিস রয়েছে।

📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘

আমার প্রিয় বাংলা বই হোয়াইটসআপ গ্রুপে যুক্ত হতে এখানেক্লিক করুনটেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে এখানে ক্লিক করুন এবং ফেইসবুক গ্রুপে যুক্ত হতে এখানে ক্লিক করুন


একটি বই প্রকাশ করতে লেখক ও পাঠকের প্রচুর অর্থ খরচ হয়। জনপ্রিয় লেখকদের লেখা বই থেকে লেখক প্রকাশক সকলেই লাভবান হোন। কিন্তু যে সব লেখক জনপ্রিয় নন, তাদের বই একটি মাত্র সংস্করণে খরচই আসেনা। তাই আপনার আমার সকলের কর্তব্য হচ্ছে মূল বই খরিদ করে পড়া। এতে করে লেখক প্রকাশক উভয়েই উৎসাহিত হোন নতুন বই প্রকাশ করতে। তারা রক্ষা পান ক্ষতির হাত থেকে। এখানে প্রদত্ত বই গুলো অনলাইন থেকে সংগ্রহ করা। আপনি বইটি পড়ার পর হাতের কাছে সেই বইটি পেলেই সংগ্রহ করবেন। আপনার আপন বন্ধুজনকে উপহার দেবেন।

No comments:

Post a Comment

আমার প্রিয় বাংলা বই-এর যে কোন লেখাতে যে কোন ত্রুটি বা অসংগতি পরিলক্ষিত হলে দয়া করে আমাদের লিখুন।