সাইয়েদ জালালুদ্দিন আনসার উমরী এর বই সমূহ - আমার প্রিয় বাংলা বই

সাম্প্রতিকঃ

Post Top Ad

Responsive Ads Here

August 28, 2022

সাইয়েদ জালালুদ্দিন আনসার উমরী এর বই সমূহ



লিখেছেনঃ মশিউর রহমান-সম্পাদক, সাপ্তাহিক মিজান (কলকাতা)
পাক- ভারত উপমহাদেশের স্বনামধন্য আলেমে দ্বীন, ইসলামী স্কলার, ইসলামী আদর্শের উপর লিখিত বহু গ্রন্থের প্রণেতা মাওলানা সাইয়েদ জালালুদ্দিন আনসার উমরী সাহেব (২৬শে আগষ্ট ২০২২) শুক্রবার রাত আটটা কুড়ি মিনিটে ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
মরহুম মাওলানা সাহেব জামাআতে ইসলামী হিন্দের কেন্দ্রীয় কার্যালয়ের কমপ্লেক্সে অবস্থিত আশ শিফা সুপার স্পেশালিটি হাসপাতালে কয়েক দিন আগে রোগের চিকিৎসার জন্য ভর্তি হয়েছিলেন। ফুসফুসের সংক্রমণে তিনি আক্রান্ত হয়েছিলেন। তার চিকিৎসার জন্য আইসিইউতে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে আজ শুক্রবার তাকে ভেন্টিলেশনে দেওয়া হয়। কিন্তু আল্লাহর মর্জি মোতাবেক তিনি ইন্তেকাল করেন। তিনি দুনিয়া থেকে বিদায় নিয়ে আল্লাহর সান্নিধ্যে চলে গেলেন। মাওলানা বয়স হয়েছিল ৮৮ বছর। তিনি মূলত তামিলনাড়ু রাজ্যের অধিবাসী ছিলেন। ওই রাজ্যেই তার জন্ম হয়। তিনি তামিলনাড়ুর উমরাবাদে অবস্থিত বিখ্যাত মাদ্রাসা থেকে শিক্ষা অর্জন করেন। তারপর তিনি আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে বি এ পাস করেন। আলীগড়ই তিনি অবস্থান করতে থাকেন। জামাআতে ইসলামী হিন্দের দ্বারা প্রতিষ্ঠিত আলিগড়ে এক ইসলামী গবেষণা কেন্দ্রে দীর্ঘ কয়েক বছর ইসলামী গবেষণায় নিরত থাকেন। ওখানে তাহকিকাতে ইসলামী পত্রিকার সম্পাদনা করতে থাকেন। মূলত এটি ইসলামী গবেষণাধর্মী পত্রিকা। তারপর তিনি জামাআতে ইসলামী হিন্দের কেন্দ্রীয় কার্যালয় দিল্লিতে চলে আসেন। তিনি জামাআতে ইসলামি হিন্দের মজলিশে নোমাইন্দগানের সদস্য ছিলেন ।
মারকাযী মজলিসে শুরারও সদস্য ছিলেন। জামাআতে ইসলামী হিন্দের নায়েব আমিরে জামাআত তথা সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন। তিনটি মেয়াদে সর্বভারতীয় আমীর তথা সভাপতির দায়িত্ব পালন করেছেন। মরহুম মাওলানা অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সহসভাপতি ছিলেন। অল ইন্ডিয়া মুসলিম মজলিশে মুশাওয়ারাতের সঙ্গে যুক্ত থেকে মুসলিম সমাজকে পথনির্দেশনা দান করার কাজে সহায়তা করেছেন। তিনি জামাআতে ইসলামী হিন্দের দ্বারা প্রতিষ্ঠিত উত্তরপ্রদেশের বেরিলিতে অবস্থিত বিখ্যাত মাদ্রাসা জামেয়াতুল ফালাহর ডিরেক্টর ছিলেন। মাওলানা সাইয়েদ জালাল উদ্দিন উমরী সাহেব আজ আমাদের মধ্যে নেই। কিন্তু তার রচিত 70 টিরও বেশি ইসলামিক গ্রন্থাবলী ও পুস্তক পুস্তিকা আমাদের মাঝে তাকে চির স্মরণীয় করে রাখবে। তার বক্তব্য ছিল ক্ষুরধার। তিনি কোরআন হাদিসের উদ্ধৃতি দিয়ে বক্তব্য দিতেন। কোরআন ও হাদিসের দলিল সহকারে বক্তব্য উপস্থাপন করতেন। তার বক্তব্যে সাধারণ মানুষ উদ্বেলিত হয়ে উঠতো। যুবকরা অনুপ্রাণিত হয়ে উঠতো। বুদ্ধিজীবীরাও তার বক্তব্যে প্রভাবিত হতেন। মহিলাদের মাঝেও তার বক্তব্য ছিল অনন্য সাধারণ। শুধু জামাআতে ইসলামী হিন্দ নয়, মুসলিম মিল্লাত এক বড় আলেমে দীনকে হারালো। আল্লাহ তাকে জান্নাতুল ফেরদাউস দান করুন। তার মাগফেরাত দান করুন। তাকে উচ্চ মর্যাদা দিন।

আমার প্রিয় বাংলা বই হোয়াইটসআপ গ্রুপে যুক্ত হতে এখানেক্লিক করুনটেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে এখানে ক্লিক করুন এবং ফেইসবুক গ্রুপে যুক্ত হতে এখানে ক্লিক করুন


📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘

আমার প্রিয় বাংলা বই হোয়াইটসআপ গ্রুপে যুক্ত হতে এখানেক্লিক করুনটেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে এখানে ক্লিক করুন এবং ফেইসবুক গ্রুপে যুক্ত হতে এখানে ক্লিক করুন


No comments:

Post a Comment

আমার প্রিয় বাংলা বই-এর যে কোন লেখাতে যে কোন ত্রুটি বা অসংগতি পরিলক্ষিত হলে দয়া করে আমাদের লিখুন।