ইসলামী গানের বইঃ আমার যত গান এবং জীবন ও গান - আমার প্রিয় বাংলা বই

সাম্প্রতিকঃ

Post Top Ad

Responsive Ads Here

November 15, 2021

ইসলামী গানের বইঃ আমার যত গান এবং জীবন ও গান

 

https://amarpriyobanglaboi.blogspot.com/

সদ্য প্রকাশিত ইসলামী গানের ২টি সংকলন। ১. আমার যত গান-চৌধুরী আব্দুল হালিম এবং ২. জীবন ও গান- তাফাজ্জল হোসাঈন। বই দূ’টি নিয়ে প্রতিক্রিয়া লিখছেন জনপ্রিয় শিল্পী, সুরকার, গীতিকার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাইফুল্লাহ মানসুর। সাইফুল্লাহ মানসুরের ফেইসবুক টাইমলাইন থেকে তার বক্তব্য হুবহু পত্রস্থ হলোঃ

আসসালামুয়ালাইকুম। প্রিয়জনের সুন্দর সুন্দর উপহারে অনেক ভাল লাগছে। দুটো উপহারের কথা বলি। স্নেহের শিল্পী তাওহীদুল ইসলাম সম্প্রতি প্রকাশ করেছেন আমার গানের সরাসরি ওস্তাদ তাফাজ্জল হোসাইন খান ও চট্টগ্রামের সিনিয়র শিল্পী শিক্ষাবিদ চৌধুরী আব্দুল হালিমের লিখিত দুটি গানের বই। বই দুটির পাতা উল্টাচ্ছি আর নস্টালজিয়ায় আক্রান্ত হচ্ছি বারবার। তাওহীদ এই বেসিক কাজটা করে আসছে বেশ আগে থেকেই। কবি গোলাম মোহাম্মদের গীতি সমগ্র, হাজার গানের হৃদয়ের স্বরলিপি “, নির্বাচিত গানের সংকলন সাম্যের গান”, ফররুখ আহমদ গীতি সমগ্র সবই তাঁর হাত দিয়েই করা। কবি মতিউর রহমান মল্লিকের পর কালজয়ী গানের সফল গীতিকার সূরকার হচ্ছেন তাফাজ্জল হোসাইন খান। আর চট্টগ্রামে সুস্থ ধারার সংস্কৃতিকে যারা এগিয়ে নিয়ে যাচ্ছেন তাদের মাঝে প্রথম কাতারে আছেন চৌধুরী আব্দুল হালিম। তিনিও অনেক কালজয়ী গানের রচয়িতা। সবমিলে শিল্পী তাওহীদুল ইসলাম দুটি গানের সংকলন বের করতে ব্যক্তি বাছাই ভুল করেনি। এ জাতীয় কাজের সবচেয়ে বড় চ্যালেঞ্জ আমরা সবাই কাজগুলো দেখে বাহবাহ দেই কিন্তু কার্যকর সহযোগিতা হয় কম। আমাদের মাঝে যাদের সামর্থ্য আছে তারা যদি এসব সুন্দর উদ্যোগের একটু পাশে দাঁড়াই তাহলে ভবিষ্যতের জন্য আরো নতুন নতুন কাজের পথ রচনা সহজ হয়ে যায়। আমি অনুরোধ করবো শিল্পী তাওহীদুল ইসলামের সাথে যোগাযোগ করে এই বইগুলো যাদের পক্ষে সম্ভব ক্রয় করবেন। আল্লাহ্‌ ভাইদের প্রচেষ্টা কবুল করুন। প্রিয়জনের পক্ষ থেকে আমার জন্য অন্য উপহারের কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে নাই বলি। ব্যক্তিগত কিছু বিষয় একান্ত ব্যক্তিগতই থেকে যাক। সব আপনজনের জন্য আবারো অনেক অনেক দোয়া ও ভালবাসা। আল্লাহ্‌ আপনাদের সবাইকে সুস্থ ও নিরাপদে রাখুন, নেক হায়াত দান করুন।

বইগুলো সংগ্রহের জন্য প্রকাশকের সাথে যোগাযোগ করতে পারেন। গানের খেয়া, ফোনঃ ০১৭২৪৬২০৪৪৪

সাইফুল্লাহ মানসুরের বক্তব্যে মন্তব্য করেছেন একটি বইয়ের গ্রন্থকার উস্তাদ তাফাজ্জল হোসাঈন এভাবেঃ কিছু কিছু মানুষ আছে নিরবে নিভৃতে অনেক বড় বড় কাজ করে যায় তাওহীদ তেমনি প্রচার বিমুখ একজন, অবশ্য আমাদের ন্যায় অখ্যাত জনের ছোট ক্সজকেও সে তুলে ধরার উদ্যোগ নিয়ে আমাদেরকে ঋনী করে দিল, আল্লাহ তার প্রচেষ্টাকে কবুল করুন এই প্রার্থনা। আমরা সবাই যদি সহযোগিতার হাত বাড়িয়ে দেই তাহ‌লে এই ধরনের কাজ সহজ হয়ে যাবে ইনশাআল্লাহ।

কথা শিল্পী মাহফুজুর রহমান আকন্দ তার মন্তব্যে বলেনঃ অসাধারণ কাজ করে যাচ্ছেন শিল্পী তাওহীদুল ইসলাম। তাঁর জন্য দুআ যেমন প্রয়োজন তেমনি প্রয়োজন ভালোবাসায় হাত বাড়িয়ে পাশে দাঁড়ানো।আসুন, বইগুলো কিনি, পড়ি, সংগ্রহে রাখি।

No comments:

Post a Comment

আমার প্রিয় বাংলা বই-এর যে কোন লেখাতে যে কোন ত্রুটি বা অসংগতি পরিলক্ষিত হলে দয়া করে আমাদের লিখুন।