রিয়াদুস সালেহীন - আমার প্রিয় বাংলা বই

সাম্প্রতিকঃ

Post Top Ad

Responsive Ads Here

March 16, 2021

রিয়াদুস সালেহীন

 

রিয়াদুস সালেহীন-

রিয়াদুস সালেহীন

রিয়াদুস সালেহীন একখানি প্রসিদ্ধ হাদিস গ্রন্থ। গ্রন্থটির সংকলক ইমাম মহিউদ্দিন ইয়াহিয়া আন-নববী রহিমাহুল্লাহ। তিনি ছিলেন হিজরী সপ্তম শতকের একজন খ্যাতনামা মুহাদ্দিস।

তার আদর্শ জীবন ধারা ও অনন্য জ্ঞান-সাধনার দরুন তিনি সমকালীন মুসলিম সমাজে অত্যন্ত মর্যাদার আসন লাভ করেন। রাসুলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জীবনধারা অনুসরণে তিনি অত্যন্ত সহজ সরল জীবনযাপন করতেন। একজন উজ্জ্বল ব্যক্তিত্বের অধিকারী হওয়া সত্বেও পদ-পদবি, অর্থ-বিত্ত বা খ্যাতির কাঙ্গাল ছিলেন না তিনি। কোন সরকারি সাহায্য বা আনুকূল্য লাভের কোন তোয়াক্কা তিনি করেননি। তিনি ছিলেন আল্লাহতে নিবেদিত এক মহান ব্যক্তিত্ব। আল্লাহর বন্দেগী ও ইসলামের খেদমত করাই ছিল তার জীবনের একমাত্র সাধনা।

ইমাম নববীর আসল নাম ইয়াহিয়া। ডাকনাম আবু জাকারিয়া এবং উপাধি মহিউদ্দিন। তিনি ৬৩১ হিজরীরমুহাররাম সিরিয়ার রাজধানী দামেস্কের অদূরবর্তী নাবওয়া নামক পল্লীতে জন্মগ্রহণ করেন।

তিনি অল্প বয়সে গ্রামের মাদ্রাসার প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে উচ্চশিক্ষার জন্য দামেস্কে গমন করেন। ১৯ বছর বয়সে তিনি দামেস্কের রাওয়াহা শহরের একটি মাদ্রাসায় ভর্তি হন এবং সেখানে দুই বছর অধ্যয়ন করেন।

রিয়াদুস সালেহীন রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ১৯০৩টি  হাদিসের এক বিশাল ও অতুলনীয় সংকলন। মানুষের দৈনন্দিন জীবনের দিক-নির্দেশনা হিসেবে ইমাম নববী হাদীসগুলো নির্বাচন করেছেন। এতে মানুষের নৈতিক জীবন থেকে শুরু করে ব্যবহারিক জীবন পর্যন্ত সকল দিক-নির্দেশনা রয়েছে। গ্রন্থটি একজন মুসলমানকে যথাযথ ইসলামিক জীবন গড়ার ব্যাপারে কার্যকরভাবে সহায়তা করবে।

রিয়াদুস সালেহীন নামক হাদীস গ্রন্থের পিডিএফ

সকল হাদীস সংকলন পড়ার জন্য  এখানে ক্লিক করুন।

No comments:

Post a Comment

আমার প্রিয় বাংলা বই-এর যে কোন লেখাতে যে কোন ত্রুটি বা অসংগতি পরিলক্ষিত হলে দয়া করে আমাদের লিখুন।