আসমাউল হুসনাঃ সাইয়েদ আবুল আ’লা মওদূদী - আমার প্রিয় বাংলা বই

সাম্প্রতিকঃ

Post Top Ad

Responsive Ads Here

November 08, 2021

আসমাউল হুসনাঃ সাইয়েদ আবুল আ’লা মওদূদী

https://amarpriyobanglaboi.blogspot.com/

 আব্দুস শহীদ নাসিম @ রাসুলুল্লাহ সা. বলেছেন, আল্লাহর নিরানব্বইটি নাম আছে, যে ব্যক্তি সে গুলো আয়ত্ত করবে সে জান্নাতে প্রবেশ করবে। এ হাদীস বুখারী, মুসলিম, তিরমিযীসহ বিভিন্ন গ্রন্থে উল্লেখ হয়েছে। হাদীসে এক কম এক’শ বা নিরানব্বই কথাটি ‘অনেক’ বুঝাবার জন্য ব্যবহৃত হতে পারে। কুরআনে উল্লেখিত এবং বিভিন্ন হাদীসে বর্ণিত নাম সমূহ একত্র করলে তা এক শতের বেশী হয়। তাছাড়া সমার্থবোধক নামসমূহকে একটি করে ধরেও নিরানব্বইটি গণনা করা হয়ে থাকতে পারে।

সে যাই হোক, কুরআন মজীদে বলা হয়েছে, আল্লাহর নাম সমূহ সুন্দরতম, সেসব নাম ধরে তাঁকে ডাকো।

তাই কুরআন ও হাদীসে বর্ণিত আল্লাহর নাম সমূহ জেনে নেয়া এবং সে গুলোর তাৎপর্য উপলব্ধি করে সে সব নামে আল্লাহকে ডাকা মু’মিনদের কর্তব্য।

মাওলানা সাইয়েদ আবুল আ’লা মওদূদী রাহ. তাঁর অমূল্য তাফসীর তাফহীমুল কুরআনে আল্লাহর সুন্দরতম নাম সমূহের অর্থ, ব্যাখ্যা ও তাৎপর্য বর্ণনা করেছেন দারুন হৃদয়গ্রাহী ভাষায়।

খ্যাতনামা আলেমে দ্বীন আব্দুল ওয়াকীল আলভী তাফহীমুল কুরআন থেকে আল্লাহর নাম সমূহের অর্থ ও ব্যাখ্যা খুঁজে খুঁজে বের করে সংকলন করেছেন একটি অমূল্য গ্রন্থে। ‘আসমাউল হুসনা’ উর্দূ ভাষায় সংকলিত তাঁর সেই গ্রন্থটিকে আমরা বাংলা ভাষীদের উপহার দিতে চেয়েছি।

এজন্য আমাদের বেশী কষ্ট করতে হয়নি। আমরা বাংলায় অনূদিত তাফহীমুল কুরআন থেকে আলভী সাহেবের বাছাই করা অংশ গুলোকে খুঁজে খুঁজে একত্র করে দিয়েছি।

আমরা আশা করি এ গ্রন্থটি মহান আল্লাহর সঠিক পরিচয় জানার জন্য একটি অতীব গুরুত্বপূর্ণ গ্রন্থ হিসাবে বিবেচিত হবে। আল্লাহ তায়ালা এ গ্রন্থ থেকে আমাদের সবাইকে উপকৃত হওয়ার তাওফীক দান করুন।

 

আসমাউল হুসনা বইটি পিডিএফ পড়ার জন্য এখানে ক্লিক করুন।


একটি বই প্রকাশ করতে লেখক ও পাঠকের প্রচুর অর্থ খরচ হয়। জনপ্রিয় লেখকদের লেখা বই থেকে লেখক প্রকাশক সকলেই লাভবান হোন। কিন্তু যে সব লেখক জনপ্রিয় নন, তাদের বই একটি মাত্র সংস্করণে খরচই আসেনা। তাই আপনার আমার সকলের কর্তব্য হচ্ছে মূল বই খরিদ করে পড়া। এতে করে লেখক প্রকাশক উভয়েই উৎসাহিত হোন নতুন বই প্রকাশ করতে। তারা রক্ষা পান ক্ষতির হাত থেকে। এখানে প্রদত্ত বই গুলো অনলাইন থেকে সংগ্রহ করা। আপনি বইটি পড়ার পর হাতের কাছে সেই বইটি পেলেই সংগ্রহ করবেন। আপনার আপন বন্ধুজনকে উপহার দেবেন।


No comments:

Post a Comment

আমার প্রিয় বাংলা বই-এর যে কোন লেখাতে যে কোন ত্রুটি বা অসংগতি পরিলক্ষিত হলে দয়া করে আমাদের লিখুন।