তরজমায়ে কুরআন মজিদঃ সাইয়েদ আবুল আ’লা মওদূদী - আমার প্রিয় বাংলা বই

সাম্প্রতিকঃ

Post Top Ad

Responsive Ads Here

August 24, 2021

তরজমায়ে কুরআন মজিদঃ সাইয়েদ আবুল আ’লা মওদূদী

 

তরজমায়ে কুরআন মজিদ-https://amarpriyobanglaboi.blogspot.com/2021/08/blog-post_64.html

আব্দুস শহীদ নাসিমঃ ইসলামী জ্ঞানক্ষেত্রে মাওলানা মওদূদী রহমাতুল্লাহ আলাইহির অসাধারণ পান্ডিত্য আজ বিশ্ব মুসলিমের কাছে এক বাস্তব ও স্বীকৃত ব্যাপার। তাই আমাদের ক্ষুদ্র কলমে নতুন করে আবার সেই স্বীকৃতি দানের কোনো গুরুত্ব নেই। তাঁর আলোড়ন সৃষ্টিকারী অনন্য বৈশিষ্ট্যের অধিকারী ‘তাফহীমুল কুরআন’ আধুনিক বিশ্বের ইসলামী জাগরণের পুরোধা হিসেবে কাজ করছে। কুরআনের জ্ঞান পিপাসু লোকেরা কুরআন বুঝার ক্ষেত্রে তাঁর এ তাফসীরকেই দৈনন্দিনকার পাঠ্য হিসেবে গ্রহণ করেছে।

কিন্তু অনেক পাঠকের পক্ষে কর্মব্যস্ততার দরুন এ বৃহদাকার তাফসীর পাঠ করার সময়-সুযোগ হয়ে উঠে না। এ কারণে স্বল্প অবসর পাঠকগন অমূল্য জ্ঞান ভান্ডার তাফহীমুল কুরআনের একটা সংক্ষিপ্ত সংস্করণ দাবী করেন। এ যুক্তিসংগত দাবী বিবেচনা করে মাওলানা নিজেই ‘তরজমায়ে কুরআন মজীদ’ নামে তাফহীমুল কুরআনের একটা সংক্ষিপ্ত সংস্করণ তৈরী করেন। এটি সে গ্রন্থেরেই বাংলা অনুবাদ। আমাদের দৃঢ় বিশ্বাস কুরআন মজীদের এ তরজমা ইনশাআল্লাহ সর্বত্র সমাদৃত হবে।

আয়াত অনুবাদের ক্ষেত্রে সাইয়েদ আবুল আ’লা মওদূদী রিসার্চ একাডেমী ঢাকার তত্ত্বাবধানে মাওলানা আব্দুল মান্নান তালিব ও মাওলানা মোজাম্মেল হক কৃত তাফহীমুল কুরআনের অনুবাদকেই মূল অবলম্বন হিসেবে ধরা হয়েছে। তবে ভাষাগত এবং অন্যান্য প্রয়োজনীয় ক্ষেত্রে কিছু পরিবর্তন ও পরিবর্ধন করা হয়েছে। সংক্ষিপ্ত টীকাগুলো অনূদিত হয়েছে মূল ‘তরজমায়ে কুরআন’ মজিদ থেকেই। অনুবাদ করেছেন জনাব মুহাম্মদ নুরুল ইসলাম খাঁ এবং জনাব নিযামুদ্দীন মোল্লা (পশ্চিম বংগ)। কুরআনের মূল আয়াতের ভাষা থেকে পৃথকীকরণ এবং কলেবন হ্রাসের উদ্দেশ্যে টীকার ক্ষেত্রে কথ্য ভাষা ব্যবহার করা হয়েছে।

সম্মানিত পাঠকগনের কুরআন বুঝার সুবিধার্থে ‘কুরআনের পরিচয়’ নামে মাওলানার মূল তাফসীর তাফহীমুল কুরআনের ভূমিকা গ্রন্থের প্রারম্ভে সন্নিবেশিত করা হলো। একই উদ্দেশ্যে তাফহীমূল কুরআনে মাওলানা প্রত্যেক সূরার প্রথমে সেই সূরার যে ভূমিকা প্রদান করেছেন, তাও এ গ্রন্থে সংযোজন করে দেয়া হলো। আমরা আশা করি এতে পাঠকগন খুবই উপকৃত হবেন।

অনুবাদ এবং প্রকাশনা ক্ষেক্রে কোন ত্রুটি পরিলক্ষিত হলে, তা আমাদের জানানোর জন্যে আমরা বিশেষভাবে নিবেদন করছি।

আল্লাহ তায়ালা এ গ্রন্থটির মাধ্যমে তাঁর কালামকেঅনুধাবন করা আমাদের জন্যে সহজ করে দিন। আমীন।

তরজমায়ে কুরআন মজিদ গ্রন্থটির পিডিএফ-এর জন্য এখানে ক্লিক করুন।

একটি বই প্রকাশ করতে লেখক ও পাঠকের প্রচুর অর্থ খরচ হয়। জনপ্রিয় লেখকদের লেখা বই থেকে লেখক প্রকাশক সকলেই লাভবান হোন। কিন্তু যে সব লেখক জনপ্রিয় নন, তাদের বই একটি মাত্র সংস্করণে খরচই আসেনা। তাই আপনার আমার সকলের কর্তব্য হচ্ছে মূল বই খরিদ করে পড়া। এতে করে লেখক প্রকাশক উভয়েই উৎসাহিত হোন নতুন বই প্রকাশ করতে। তারা রক্ষা পান ক্ষতির হাত থেকে। এখানে প্রদত্ত বই গুলো অনলাইন থেকে সংগ্রহ করা। আপনি বইটি পড়ার পর হাতের কাছে সেই বইটি পেলেই সংগ্রহ করবেন। আপনার আপন বন্ধুজনকে উপহার দেবেন।

 

No comments:

Post a Comment

আমার প্রিয় বাংলা বই-এর যে কোন লেখাতে যে কোন ত্রুটি বা অসংগতি পরিলক্ষিত হলে দয়া করে আমাদের লিখুন।