সহজ বাংলায় আল কুরআনের অনুবাদঃ অধ্যাপক গোলাম আযম - আমার প্রিয় বাংলা বই

সাম্প্রতিকঃ

Post Top Ad

Responsive Ads Here

March 10, 2021

সহজ বাংলায় আল কুরআনের অনুবাদঃ অধ্যাপক গোলাম আযম

 

সহজ বাংলায় আল কুরআনের অনুবাদ-

সহজ বাংলায় আল কুরআনের অনুবাদ গ্রন্থখানি সাইয়েদ আবুল আ’লা মওদূদী রাহ. রচিত বিশ্ববিখ্যাত তাফসীর তাফহীমুল কুরআনের একটি সংক্ষিপ্ত অনুবাদ। তিন খন্ডে প্রকাশিত এ গ্রন্থের প্রথম খন্ডে সূরা ফাতিহা থেকে সূরা ইউসুফ, দ্বিতীয় খন্ডে সূরা রা’দ থেকে সূরা জাছিয়া এবং তৃতীয় খন্ডে সূরা আহকাফ থেকে সূরা নাস পর্যন্ত পরিবেশন করা হয়েছে।

এ গ্রন্থের অনুবাদক পরম শ্রদ্ধাভাজন মুহতারাম অধ্যাপক গোলাম আযম দীর্ঘ দিন থেকে সাধারণ জনগনের কাছে ইসলামের মৌলিক শিক্ষা পৌছানোর উদ্দেশ্যে সহজ-সরল ও সাবলীল ভাষায় বেশ কিছু বই-পুস্তক রচনা করছেন। ‘পরিপূর্ণ জীবনবিধান হিসেবে ইসলামের সহজ পরিচয়’, ‘মযবতু ঈমান’, ‘সহীহ ইলম ও নেক আমল’, ‘জীবন্ত নামায’, ‘আদম সৃষ্টির হাকীকত’, ‘কুরআন বুঝা সহজ’, ‘ইসলাম ও বিজ্ঞান’, ‘ইসলাম ও দর্শন’, ‘ইসলামী সভ্যতা বনাম পাশ্চাত্য সভ্যতা’, ‘প্রশান্তচিত্ত মুমিনের ভাবনা’, ‘আল্লাহ তাআলার সাথে মানুষের সম্পর্ক’, ‘নাফস রূহ কালব’, ‘তাকদীর তাওয়াক্কুল সবর শোকর’ ইত্যাদি শিরোনামের অনেক বই ইতিমধ্যে ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে। এরই ধারাবাহিকতায় সাধারণ স্বল্প-শিক্ষিত লোকদের মাঝে কুরআনের আলো পৌছে দেওয়ার সূতীব্র বাসনা নিয়েই লেখক ‘তরজমায়ে কুরআন মজীদ’-এর সহজ বাংলা অনুবাদ করার কঠিনসাধ্য কাজটি সাফল্যের সাথে সম্পন্ন করেছেন-আলহামদুলিল্লাহ।

অত্যন্ত চমৎকার সাহিত্যিক মানের ভাষা আয়ত্তে থাকার পরও তাঁর পক্ষ থেক সহজ ভাষায় ইসলামের এ খিদমত বাংলাভাষী সাধারণ মানুষের জন্য সৌভাগ্যের বিষয় বলেই আমরা মনে করি।













সহজ বাংলায় আল কুরআনের অনুবাদ-এর ৩ খন্ড পিডিএফ পড়ার জন্য এখানে ক্লিক করুন।

No comments:

Post a Comment

আমার প্রিয় বাংলা বই-এর যে কোন লেখাতে যে কোন ত্রুটি বা অসংগতি পরিলক্ষিত হলে দয়া করে আমাদের লিখুন।