তাফসীর ফী যিলালিল কুরআনঃ সাইয়েদ কুতুব শহীদ - আমার প্রিয় বাংলা বই

সাম্প্রতিকঃ

সদ্য প্রকাশিতঃ_________________________

আপনার বিজ্ঞাপনের জন্য সংরক্ষিত

March 07, 2021

তাফসীর ফী যিলালিল কুরআনঃ সাইয়েদ কুতুব শহীদ

 

তাফসীর ফী যিলালিল কুরআন-https://muhammadnazrulislam.info/archives/7779

এই শতকের ক্ষণজন্মা ইসলামী চিন্তা নায়ক সাইয়েদ কুতুব শহীদ-এর বিশ্ববিখ্যাত তাফসীর ফী যিলালিল কোরআন। কুরআনের তাফসীর বললেই সবার আগে যে তাফসীরগুলোর নাম উঠে আসে তার মধ্যে বিখ্যাত তাফসীরগুলোর একটি হচ্ছে তাফসীরে ফী যিলালিল কোরআন। তাফসীর ইবনে কাসির, তাফসিরে জালালাইন, তাফসীরে তাবারী, তাফসীরে মারেফুল কুরআন, তাফহীমুল কোরআন এর মতো ফী যিলালিল কোরআন ও একটি বিখ্যাত তাফসির।

আল কোরআন মুসলিম-অমুসলিম নির্বিশেষে গোটা  মানবজাতির জন্য হেদায়াতের উৎস । কুরআন মাজিদের ভাষা বুঝতে হলে , কোন আয়াত কোন প্রেক্ষাপটে নাযিল হয়েছে তা জানতে হলে কুরআনের তাফসীর জানা আবশ্যক। তাফসীরে ফী যিলালিল কোরআন বাংলা তাফসীর গুলোর মধ্যে গ্রহনযোগ্যেতার শীর্ষে থাকা অন্যতম একটি তাফসির। কুরআন থেকে হেদায়েত প্রাপ্ত হলে, হেদায়েতের আলোতে নিজেকে আলোকিত করতে হলে কুরআনকে বুঝতে হবে। আর কুরআন বুঝতে হলে কুরআনের তাফসির অধ্য়য়ন করা আবশ্যক।আপনি যদি ফিকহ / ফিকাহ শাস্ত্র নিয়ে গবেষণা করতে চান তাহলে তাফসিরে ইবনে কাসির জানা আপনার জন্যে অপরিহার্য।

ফী যিলালিল কোরআনও তার প্রণেতা সাইয়েদ কুতুব শহীদ-এর পরিচয় আজকের ইসলামী বিশ্বে নতুন করে দেয়ার অবকাশ নেই। আমরা শুধু এটুকুই বলতে পারি যে, ইসলাম প্রতিষ্ঠার মহান সংগ্রামে শহীদ কুতুবের নাম যেমনি চিরস্মরণীয় হয়ে আছে, তেমনি তাঁর রচিত তাফসীর ফী যিলালিল কোরআনও অনন্ত কাল ধরে কোরআন অনুধাবনের ক্ষেত্রে একটি মাইলফলকহিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

বিখ্যাত এই তাফসীর গ্রন্থটি বাংলা ভাষায় ২২ খন্ডে সমাপ্ত হয়েছে। ২২ খন্ডের প্রতি খন্ডের পিডিএফ-এর জন্য এখানে ক্লিক করুন অথবা প্রচ্ছদ ছবিতে ক্লিক করুন।

No comments:

Post a Comment

আমার প্রিয় বাংলা বই-এর যে কোন লেখাতে যে কোন ত্রুটি বা অসংগতি পরিলক্ষিত হলে দয়া করে আমাদের লিখুন।

Post Bottom Ad

আমার প্রিয় বাংলা বই-এর প্রচারে শেয়ার করুন।